ঝড়
- আরিফুল হক - অপ্রকাশিত ২৭-০৪-২০২৪

তুমি ঝড় দেখেছো? দেখেছো তো অনেক জানি,
কিন্তু এমন ঝড়! সমস্ত চরাচর দিশাহারা করে দিয়ে-
অবলীলায় যে ছিন্নভিন্ন করে দেয়!
সেই ঝড় দেখছো?
আমি দেখছি ঝড়, দেখছি ঝঞ্ঝাবিক্ষুব্ধ ঈশানকোনের –
মুখব্যাদান করা খিধে! আমি পালিয়ে বাঁচি! বেঁচেছি!
এসো আজ তোমাকে ঝড়ের কথা শোনাই!
এসো আজ কথার পাঁকের ভেতর বুড়ো আঙ্গুল গেঁথে চলি
খোঁচার শামুকে পা কেটে ফেলো না আবার!
বিশ্বাসের রঙমহলে গিয়েছিলাম বহু আগে,বিশ্বাসের বাঈজী নাচ!
ঠুমকা দিয়ে দিয়ে গেলো অবিশ্বাস, পশ্চিমা বাতাসের মত
তার বিষনিঃশ্বাস আমাকে ঊড়িয়ে নিয়েছিলো ,
আমি হলাম এক অপরিচ্ছন্ন ডাকাত! ছিনিয়ে নিলাম কত হাজার প্রেমের প্রলাপ!
ভালবাসতে পারিনি! ডাকাতের ভালবাসা হয়না!
দমকা বর্ষার মত আশার ঘুর্নি আমাকে নিয়ে গিয়েছিলো-
শান্তি হ্রদের কাছে - সেখানে ছিলো না জল!
-ধবধবে এসিডের অশান্তি আমাকে করেছে বিকৃত!
আমি হলাম এক বিকলাঙ্গ যাযাবর! থিতু হতে পারিনি-চলেছি পা টেনে টেনে! শান্তও হইনি! যাযাবর হয়না শান্ত!
ঝড়ের কথা বলছি! শুনে যাও-
আমার প্রতিরোধের তাবু সেই কবে উড়িয়ে নিয়ে গেছে!
খা খা মাঠ! মাটি কামড়ে ধরে টিকে থাকার লড়াই! তবু আমাকে
ছিটকে ফেলে দিলো জনপদের মাঝে! কথার বড়াই চলে!
সে জনপদে মানুষ পাইনি খুঁজে! পেয়েছি কিছু জোড় দেয়া প্রতিযোগীর দেখা!
আমি হয়ে গেলাম সন্ন্যাসী!
সমুদ্র থেকে নগাধিরাজ তক সংসার খুঁজে পেলাম না!
আমি ঝড়ের কথা বলতে চেয়েছিলাম! তোমায় বলি?
আর একবার আমি ঝড়ের শেষ দেখতে চেয়েছিলাম! অথচ-
তোমার চোখেও ঝড়!
তোমার বুকের বালিয়াড়িতেও চোরাবালি!
আমি এখানেও ডুবে হলাম আর একবার –
নষ্ট ঝড়ের বলি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।